এন্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ- ২০২১” উপলক্ষে গত ২৩ নভেম্বর, ২০২১ এবং ২৪ নভেম্বর, ২০২১ প্ল্যাটফর্ম অফ মেডিক্যাল অ্যান্ড ডেন্টাল সোসাইটি এর উদ্যোগে অ্যান্টিমাইক্রোবিয়াল এওয়ারনেস ক্যাম্পেইন এর আয়োজন করা হয়। প্রোগ্রামটির উদ্বোধন করেন কর্নেল মালেক মেডিকেল কলেজের সম্মানিত অধ্যক্ষ ডা. জাকির হোসেন স্যার। সাথে আরো উপস্থিত ছিলেন মাইক্রোবায়োলজি এবং ফার্মাকোলজি বিভাগের সম্মানিত শিক্ষকগণ।

ইউনিট এক্টিভিস্টদের সক্রিয় অংশগ্রহণে প্রোগ্রামটি সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়। তাছাড়া প্ল্যাটফর্ম এক্টিভিস্ট ছাড়াও সার্বিক সহযোগিতায় কর্নেল মালেক মেডিকেল কলেজের অন্যান্য শিক্ষার্থীরাও সক্রিয় অংশগ্রহণ করেছে। র‍্যালীর মাধ্যমে প্রোগ্রামটির উদ্বোধন করা হয়। পাঁচটি দল করে পাঁচটি স্পটে সাধারণ মানুষদের সঙ্গে অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স নিয়ে আলোচনা করা ও তাদের থেকে অ্যান্টিবায়োটিক সঠিক ভাবে ও শুধুমাত্র রেজিস্টার্ড চিকিৎসক এর দেওয়া ডোজ অনুযায়ী সেবন এসব বিষয় নিয়ে আলোচনা করা হয়। এন্টিবায়োটিক ক্রয় ও বিক্রয় সম্পর্কে সচেতনতা এবং যত্রতত্র ব্যবহার না করার প্রতিশ্রুতি নিয়ে সাক্ষর রাখা হয়। এর মধ্যে অন্তর্ভুক্ত ছিল কর্নেল মালেক মেডিকেল কলেজ মেডিকেল কলেজ হাসপাতাল, মানিকগঞ্জ 250 বেড সদর হাসপাতাল, মেডিক্যাল কলেজ ও সদর হাসপাতাল সংলগ্ন সকল ফার্মেসি ও একটি পোল্ট্রি ফার্ম।

উল্লেখ্য, এন্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স এর উপর সচেতনতা তৈরী করার উদ্দেশ্যে প্ল্যাটফর্ম অফ মেডিকেল এন্ড ডেন্টাল সোসাইটি, BARA এবং FAO এর যৌথ প্রচেষ্টায় দেশের বিভিন্ন স্থানে এবং মেডিকেল কলেজে কার্যক্রমটি পরিচালনা করা হয়।

Make a Comment